বাংলাদেশের মা ছেলের যৌন উপন্যাস ৩ mayer mang mara

mayer mang mara পরদিন সকালে জয়নাল ঘুম থেকে উঠে দেখে, সূর্য বেশ আগেই উঠে গেছে। গতকাল রাতে মা জুলেখাকে দেয়া কথামত বাজার সদাই করতে আজ নৌকা দিয়ে মানুষজন পারাপার করে কিছু অর্থ রোজগার করা দরকার। এমনিতে, তার বাউণ্ডুলে ভেসে চলা জীবনে নিয়মিত রোজগারের দরকার না হলেও এখন পরিস্থিতি ভিন্ন। মা সাথে থাকায় কেনাকাটার পরিমাণও বেড়েছে, তাই আগের চেয়ে মাঝির কাজে বেশি সময় দেয়া আবশ্যক।

জয়নাল লুঙ্গি পড়ে ছইয়ের বাইরে গিয়ে দেখে, তার মা ততক্ষণে ঘুম থেকে উঠে গতরাতের সব বাসি কাপর-চোপর নদীর পানিতে ধুয়ে ছইয়ের উপর বিছিয়ে শুকোতে দিয়েছে। এমনকি, সকালের নাস্তা হিসেবে গরম পান্তা ভাত ও আলু ভর্তা করে রেখেছে দুজনের জন্য।

গলুইয়ের পেছনের দিকে, যেখানে মাঝি বসে মূল দাঁড় বেয়ে নৌকা চালায়, সেখানে একটা কোণায় স্টোভ বসিয়ে এসব রান্নার কাজ চলে৷ মা তখন রান্না শেষে, নিজে খেয়ে, ছেলের জন্য থালায় খাবার সাজাচ্ছিল। এসময় জয়নালকে দেখে মুচকি হেসে জুলেখা বলে,

– (নারীসুলভ ন্যাকামো) কীরে বাজান, এই তর সকালে উঠা! গত বেলা হইলো দ্যাখ! এম্নে করলে তো তোর লগে ঘুমানো যাইবো না আর!

– (ছেলের কন্ঠে প্রশান্তি) কী কও তুমি, আম্মা। তুমারে ছাড়া রাইতে ঘুম হইবো মোর! ঠিক আছে, আজকে থেইকা বোইনরে গুড়া দুধ খাওয়ায়া মোরা রাইতে তাড়াতাড়ি হুইয়া পড়ুম নে। সকালে উঠতেও আর দেরি অইবো না তাইলে।

– ইশম, হইছে তোর ঢংয়ের কথা! নে নে, চারটা খায়া চল এ্যালা মানুষজন পারাপার শুরু করি। সকাল সকাল শুরু করলে কাজ বেশি করন যাইবো।

– আইচ্ছা মা, আইজকা তুমি আমারে একডু নৌকা বাইতে, লোকজনের থেইকা টেকা তুলতে সাহায্য কইরো। তুমি কামকাজে পাশে থাকলে কাজডা সহজ হইবো। mayer mang mara

– হ রে বাপজান, তুই না কইলেও আইজ থেইকা রোজ তরে মাঝির কাজে সাহায্য করুম মুই। মোর এই মোটাসোটা গতরে বহুত শক্তি ধরে। নৌকা চালানি থেইকা শুরু কইরা দাঁড় টানা, পাল তোলা সব কামে তোরে লগে হাত লাগামু মুই অহন দিয়া, তুই কুনো টেনশন লইস না এই নিয়া। প্রথম সেক্স – আপন মায়ের সাথে ছেলের প্রথম সেক্স

গতরের কথা শুনে, গলুইয়ে বসে পান্তা খেতে খেতে মার শরীরের উপর দিনের আলোয় চোখ বুলোয় জয়নাল৷ আসলেই, মার ৫ ফুট ৮ ইঞ্চির বিশাল কালো দেহটায় বেজায় শক্তি ধরে বটে৷ নদীর যে কোন বাঙালি পুরুষ মাঝির চেয়ে নিঃসন্দেহে মা জুলেখা তাকে শারীরিক শ্রম দিয়ে অনেক বেশি সাহায্য করতে পারবে। এমন শক্তিমান নারীকে ছেলেদের রুজিরোজগারে পাশে পাওয়া যে কোন পুরুষের জন্য চরম সৌভাগ্য!

দিনের আলোয় জয়নাল আরো দেখে, গতকালের সাদা ব্লাউজ পেটিকোট পাল্টে মা আকাশী নীল রঙের একটা বড়গলার হাতাকাটা ম্যাক্সি পড়ে নিয়েছে। কোমড় পর্যন্ত লম্বা বিশাল কালো চুলগুলো মাথার উপর মস্ত একটা বড় খোঁপা বাঁধা। এতটাই বড় হয়েছে খোঁপাটা যে, সেটা শক্ত করে বাঁধতে কালো কাঁটা ও ফিতে জড়াতে হয়েছে খোঁপার চারপাশে। গেরস্তি গিন্নির মত হাতে দুগাছি রুপোর চুড়ি, ও পায়ে রুপোর মল পড়েছে মা।

এসময়, ছইয়ের ভেতর দেড় বছরের ছোট বোন জেসমিন সকালের ঘুম ভেঙে কান্না শুরু করলে চটপট ছইয়ের ভেতর থেকে বোনকে কোলে নিয়ে বাইরে গলুইয়ে জয়নালের পাশে নৌকার কাঠে বসে বাচ্চাকে দুধ দিতে থাকে। জুলেখা তার ম্যাক্সির সামনের তিনটে বোতাম খুলে বাম দুধটা বের করে বাম কোলে থাকা মেয়ের মুখে বোঁটাটা পুরে দুধ খাওয়ানো শুরু করে। মুখে মাতৃ-সুলভ ঢঙে বাচ্চাকে আদর দিতে থাকে, “না না না, মামনি কান্দিস না। না মা না। এই তুরে দুধ দিতাছি মুই, মোর চান্দের বুড়িরে দুধ দিতাছে তোর মা।”

পাশে বসা জুলেখার চুলগুলো ভেজা না, শুকনো দেখে জয়নাল আরেকটা বিষয় বুঝে – সকালে মা কাপড় ধুতে পারলেও নিজে গোসল সারার সময় পায়নি। তার মানে, গতকাল রাতের সুখে মার নিজেরও সকালে উঠতে রোজদিনের চেয়ে বেশি দেরি হয়েছে। অন্যদিকে, দিনের আলোয় মার দেহের খোলা অংশগুলো, বিশেষ করে মার ঘাড়, বুক, গলা, গাল, দুধের উপর গত সাতদিনে যৌনসঙ্গমের ফলে সৃষ্ট কামড়ের/আঁচড়ের দাগগুলো লালচে হয়ে বেশ স্পষ্ট ফুটে আছে। মার দেহের কালো বর্ণের চামড়ার উপর কালসিটে দাগের মত জ্বলজ্বল করছিল সেগুলো। mayer mang mara

ঘনিষ্ঠ হয়ে পাশে বসার কারণে মার শরীর থেকে আসা মাদকতাময় নারী দেহের কেমন বুনো একটা সুবাস জয়নালের নাকে আসছিল। গতরাতের নরনারীর যৌনরস, ঘাম, কাম, পরিশ্রমের ক্লেদ, ময়লা – সব মিলিয়ে কেমন যেন শরীর মন আকুল করা একটা সুবাস। মায়ের দেহের এই সুন্দর গন্ধে কখন লুঙ্গির তলে ধোনটা আবারো চেগিয়ে উঠতে শুরু করে, জয়নাল টের পায় না। তবে, ছেলে খাওয়া থামিয়ে আড়চোখে কামাতুর নয়নে মাকে গিলছে সেটা টের পায় জুলেখা।

– (মুখ ঝামটা দিয়ে মা) এ্যাই জয়নাল, কী দেখতাছস আবার তর মায়েরে? তরে না কইছি, যা অইবো সব রাইতে, সারাদিন ঠিকমত কাম-কাজ করবি! এক কথা কয়বার কওন লাগে তরে, বদমাইশ পুলা?!

– (ছেলের মুখে হাসি) কী করুম মা, তুমার এই চমচইম্যা গতর চোখের সামনে দেইখা মুখ ঘুড়ায় থাকন যে কুনো ব্যাডার খেমতার বাইরে। তার উপ্রে, তুমার সারা শইলে যে পরিমাণ দাগ হইছে, মুই ভাবতাছি – লোকজন নদী পার হইতে তুমারে দেইখা না জানি কি বাজে চিন্তা করে! হ্যারা তুমারে নটি-মাগী বইলা সন্দেহ করবার পারে!

– (মায়ের গলায় আরো বেশি রাগ) হইছে, হেইডা ত মোর মাথায় আছেই। গত এক হপ্তায় যেমনে কামড়াইছস মোর শইলে, তাতে সারাদিন কালো ঘোমটা দিয়া কামকাজ করতে হইতে মোর৷ মোটা ঘোমটাডা দিলে শইলের ওইসব দাগ কারো নজরে আইবো না।

– কিন্তুক মা, এই দুপুরের রোইদে ঘোমটা দিয়া চললে তো সারাডা দিন ঘামায়ে অস্থির হইয়া থাকবা তুমি!

– (আবারো মুখ ঝামটা দেয় মা) হে মোর অভ্যাস আছে। তোর ভাবতে অইবো না। বিকালে কাজ শেষে গোসল দিয়া বোরখা পাল্টালেই চলবো। এই মরনের ঘোমটা দেওন ছাড়া, আর কুনো উপায়ও ত নাই তর কামড়ানির দাগডি ঢাকনের! mayer mang mara

গত কদিনে মাকে দেয়া যৌনসুখের সময় মার চরম সুখী মুখটা কল্পনা করে ছেলে বুঝে – এসবই মায়ের ছেলে-ভুলানী কৃত্রিম রাগ। এসব কামড় দিয়ে চোদাচুদি করিয়ে জুলেখা বানু যে তার চেয়েও বেশি রতিসুখ পেয়েছে, সেটা স্বভাবজনিত লজ্জায় মা মুখে স্বীকার না করলেও জয়নাল বুঝে নিয়ে জোরে অট্টহাসি দেয়। শালিকে চোদার গল্প – শালির ভোদায় দুলাভাইয়ের জিহ্বা

ততক্ষণে নাস্তা করা শেষ হওয়ায়, জয়নাল থালাটা রেখে হাত ধুয়ে ছইয়ের উপরে থাকা বড় পালটা মেলতে দিতে থাকে। নৌকার পাল মেলে ছইয়ের উপর থেকে নিচে নেমে দেখে, মা জেসমিনকে দুধ খাইয়ে ছইয়ের ভেতর এক কোণে চারপাশে বেড়া দেয়া দোলনার মত ছোট জায়গায় বসিয়ে রেখেছে। সেখানে বসে প্লাস্টিকের কিছু পুতুল দিয়ে নিজের মনে খেলছিল ছোট্ট বোনটা। জয়নাল বুঝে, বোনকে ওভাবে ছইয়ের ভেতর নিজের চোখের সামনে রেখেই সব নৌকার কাজকামে ছেলেকে সাহায্য করার প্রস্তুতি নিয়েছে মা।

এছাড়া, নিজের আকাশী ম্যাক্সির উপর কালো বোরখা চাপিয়ে নিয়েছে জুলেখা। মাথা থেকে একেবারে পা পর্যন্ত বিস্তৃত ঢিলেঢালা মোটা কালো বোরখায় জুলেখার দেহের ভেতরটা দেখার কোন উপায় নেই। শুধু বোঝা যায়, বোরখার তলে মোটাসোটা লম্বাটে একটা হস্তিনী নারী ভেতরে আছে বটে! বোরখার সামনের ঢাকনা শুধু খোলা, তাতে মার মুখটুকু কেবল দেখা যাচ্ছে। অতটুকু অংশও বাইরের পুরুষ মানুষ দেখলেই সাধারণত ঢেকে দেয় জুলেখা।

মায়ের এই রূপ ও ছইয়ের ভেতর বোনকে খেলা করতে দেখে নিশ্চিন্তে দাঁড়, দড়ি খুলে, দাঁড় বৈঠা বেয়ে নৌকা পাড় থেকে বেয়ে বেয়ে নদীর মূল জায়গায় মানুষ পারাপারের জন্য এগিয়ে নিতে থাকে অভিজ্ঞ ৩০ বছর বয়সী যুবক মাঝি জয়নাল উদ্দিন তালুকদার। মা জুলেখা বিবি আরেকটা বড় বৈঠা নিয়ে নদী বাইতে ছেলেকে সাহায্য করছে। গলুইয়ের উপর শেষ প্রান্তে দাঁড় হাতে ও পালের দড়ি ঘুড়িয়ে নৌকার দিক ঠিক করছিল জয়নাল, আর ছেলের একটু সামনে বসে সবল দুহাতে টেনে টেনে বড় বৈঠা বেয়ে নৌকায় গতিবেগ আনতে সহায়তা করছিল মা জুলেখা। মা-ছেলের এই চমৎকার যুগলবন্দীতে তড়তড় করে বেশ গতিতে পদ্মা নদীর তীর বেয়ে নদীর মানুষ বসবাসের নিকটস্থ ঘাটের দিকে যাচ্ছিল পানসী খানা।

বলে রাখা ভালো, মা জুলেখাকে রাজশাহীর বাবার বাসা থেকে রওনা দেবার পর গত একমাসে পদ্মা নদীর বেশ বড় অংশ পাড়ি দিয়ে বর্তমানে ‘ফরিদপুর’ জেলার টেপাখোলা সুইচ গেটের কাছাকাছি রয়েছে সে। সামনেই বহল্লার হাট নামে একটা বড় গঞ্জ আছে। মাঝি ছেলে জয়নালের পদ্মা নদীর এসব আঁকবাঁক সব মোটামুটি মুখস্থ। তাছাড়া, এই বহল্লার হাটেই একটা বড় মাগীপাড়া আছে, যেখান থেকে সে এর আগে ১/২ বার মাগী তুলেছিল তার নৌকায়। mayer mang mara

বহল্লার হাটে নৌকা ঘাটে পৌঁছুতেই মাঝি নৌকা দেখে বেশ কিছু মানুষ জয়নালের নৌকায় উঠে পড়ে। সবাই উল্টো দিকের ছোট গ্রাম ধামুরগাঙের চড়ে যাবে। কেওবা হেথায় কৃষি করবে, কেওবা দোকান করবে, কেওবা বাসায় ফিরছে। ছেলে মহিলা, বুড়ো তরুণ মিলিয়ে বিশ-বাইশ জনের মত লোক। পুরুষরা নৌকার সামনের গলুইয়ের চারপাশে ও মাঝের কাঠের পাটাতনে বসে। মহিলারা ছইয়ের ভেতর ছায়ায় ঢুকে হাঁটু মুড়ে বসে। এভাবে, নারী পুরুষ আলাদা আলাদা স্থানে বসে যাতায়াত করাই এ অঞ্চলের মানুষের নিয়ম। তবে, মানুষজনের নদীর পেছনে মাঝির প্রান্তের গলুইতে আসতে নিষেধ আছে। ছইয়ের মাঝির দিকের প্রান্তে কেবলই মাঝিরা বসতে পারে। খুব বেশি ভিড় হলে তখন সামান্য কয়েকজন এদিকেও আসে।

এপার থেকে ওপারে নিতে জনপ্রতি ৫ টাকা মাঝি ভাড়া। মা জুলেখা বৈঠা বাওয়া ছেড়ে সবার কাছ থেকে চটপট ভাড়া তুলতে শুরু করে। জয়নাল একলাই নদীর বাতাস পালে কাজে লাগিয়ে নৌকাটাকে সুনিপুণ দক্ষতায় ওপারে নিতে থাকে।

টাকা তোলা শেষে, ওপারে গ্রামের কাছাকাছি ঘাটে আসতেই মা তখন আবার বৈঠা বেয়ে ছেলেকে পানসীখানা ঘাটে ভেড়াতে সাহায্য করে। নৌকার মানুষজন ততক্ষণে বেশ অবাক হয়ে, মুগ্ধ বিষ্ময়ে এই পরিশ্রমী, কৃতকর্মা বোরখা পরিহিত নারীর কাজকর্ম দেখছিল। মহিলা হলেও মায়ের এমন পুরুষের মত কাজে খুশি হয়ে নৌকার সব যাত্রীই ঘাটে নামার সময় জয়নালের কাছে জুলেখার প্রশংসা করছিল। ঘাটে দাঁড়িয়ে চেঁচিয়ে জয়নালকে বলছে,

– (এক পুরুষ যাত্রী) ও মাঝি, খুব ভালা বৌ পাইছ গো ভাইডি। এমুন বৌ পাওন তুমার সাত জনমের ভাইগ্য গো ভাই।

– (আরেক পুরুষ যাত্রী) হ মাঝি, এমুন লক্ষ্মী বৌ পাওন ভাইগ্য। বৌ এর যতন নিও গো ভাইজান।

– (এক মহিলা যাত্রী) ভাইজান, আপার লাইগা দুআ করি। আপ্নে একের গিন্নি পাইছেন জীবনে। mayer mang mara

– (আরেক মহিলা যাত্রী) ভাইজান, আপারে খালি কামে খাটায়েন না। আপারে ভালামন্দ খাওন দিয়া সুখে রাইখেন গো ভাইডি।

– (অন্য পুরুষ যাত্রী) ও মাঝি গো, তুমার বৌয়ের শইলে জোর আছে গো মাঝি। এমুন লোকজনে ভরা নৌকা টানন সহজ কাম না!

– (অন্য মহিলা যাত্রী) মাঝি ভাইডা যেমুন পাঠার মত ধামড়া, হেমনি হের বৌ-ও হইছে পাঠীর মত ধামড়ি! দুজনরে মানাইছে ভালা!

– (অন্য পুরুষ যাত্রী) আহারে মাঝি, এক্কেরে নিজের গতর সই, গেরস্তি বৌ পাইছো গো ভাইজান। ভাইগ্য, এরেই কয় ভাইগ্য!

– (অন্য মহিলা যাত্রী) ভাইজান, বৌরে সুখী রাইখো গো সারাডা জীবন। তুমগো সংসারে সুখের লাইগা উপরয়ালার ক্ছে অনেক দোয়া করি।

এমন নানা ধরনের গ্রামীণ কথ্য ভাষার মন্তব্যে একটা বিষয় স্পষ্ট – নারী/পুরুষ নির্বিশেষে যাত্রীরা সবাই তাদের মা-ছেলেকে স্বামী-স্ত্রী হিসেবেই ধরে নিচ্ছিল৷ জুলেখা বোরখা পড়া দেহ ও বোরখার সামনের অংশ ঢাকা থাকায় মুখ না দেখে, মাকে কেবল বোরখার উপরের লম্বা শারীরিক কাঠামো দেখে জয়নালের ৬ ফুট ১ ইঞ্চির লম্বা দেহের সাথে মিলিয়ে মাকে ছেলের বৌ হিসেবে ভাবছিল সকলে। অবশ্য, এমন লম্বা চওড়া নারী পুরুষকে এক নৌকায় একসাথে নৌকা চালাতে দেখে তাদের স্বামী স্ত্রী ভাবাটাই স্বাভাবিক বৈকি!! মানুষজনের আর কী দোষ, বলুন পাঠক বন্ধুরা!

তবে, এসব ‘ভাবী/বৌ’ সম্বোধন মায়ের কানে গেলে একদিক দিয়ে জুলেখার খুবই পছন্দ হলেও একইসাথে লজ্জা-শরমে বোরখার তলেই রাঙা হয়ে আরো বেশি ঘেমে উঠছিল তার ডবকা নারী দেহটা। এই ৪৫ বছর বয়সে ৩ স্বামী ও ৫ বাচ্চার মা হবার পরেও পেটের যুবক ছেলের বৌ হবার সম্বোধনে নারী হিসেবে জুলেখার প্রচন্ড গর্ব হচ্ছিল। “যাক, এহনো তাইলে মুই পেডের পোলার গিন্নি হইবার মত যৌবন ধরি তাইলে!”, মনে মনে খুব খুশি হচ্ছিল মা। mayer mang mara

একইসাথে, আবার যখন চিন্তা করছিল – মা ছেলে হয়ে গ্রামের মানুষজনের কাছে স্বামী-স্ত্রী হিসেবে স্বীকৃতি পাওয়ার বিষয়টি কতটা অস্বাভাবিক, কতটা সমাজ বিরুদ্ধ, কতটা নিষিদ্ধ পাপাচার৷ মা হয়ে পেটের ছেলের বৌ হয়ে তার সাথে সংসার করা, বিছানায় যাবার মত অজাচারি সম্পর্কে গ্রামের ধার্মিক মহিলা জুলেখার মনে প্রবল অস্বস্তি কাজ করছিল। ” যাহ, কী কইতাছে মাইনষে, মুই কী আসলেই মোর পুলার বৌ? আসলেই সোর পুলার বিয়াত্তা গিন্নি হইয়া গেছি মুই?”, এসব প্রশ্নে রোদের গরমের চাইতে লজ্জার গরমে বোরখাঢাকা মায়ের দেহে ঘামের বন্যা ছুটছিল।

মাঝির আসনে বসা জয়নাল তখন চুপ করে বসে থাকা মায়ের মনের এসব দ্বৈততা টের পেল না। পাবার কথাও না। জয়নালের মনে তখন কেবলই মাকে সত্যিকার বৌ করে পাবার কৃতজ্ঞতা ও অপরিসীম আনন্দ। আনন্দে খালি গায়ে লুঙ্গি পড়া জয়নাল, পদ্মা নদীর সব মাঝিদের মত, দরাজ গলায় ভাওয়াইয়া/ভাটিয়ালি গান গাইতে ধরে। জয়নালের পুরুষালি ভরাট মোটা গলায় দূর-দূরান্তে ছড়িয়ে পড়ছিল গানের সুর!

সুখী মনে, ওপার থেকে আবার যাত্রী তুলে এপাড়ে পুনরায় ফিরতে থাকে জয়নাল। মা তখনো একটু আগে অনেকবার শোনা ‘ভাবী/বৌ’ শব্দগুলো শোনার লজ্জা কাটিয়ে উঠলে পারছিল না। এই মুহুর্তে, আরেক দল যাত্রীর থেকে জনপ্রতি ৫ টাকা ভাড়া উঠানোর কথা থাকলেও, সেটা ভুলে গলুইয়ের কাছে কেমন জড়সড় প্রাণহীন মূর্তির মত ঘর্মাক্ত দেহে বসে ছিল জুলেখা। এমনকি, বৈঠা মারাও আনমনে বন্ধ রেখেছিল সে। মাকে সেটা মনে করিয়ে দিতে নিচু স্বরে সামনে বসা জুলেখাকে উদ্দেশ্য করে বলে ছেলে জয়নাল,

– ওই মা, কী গো, কীরে কী হলো! যাও, গিয়া পরের টিরিপের টেকা তুলো যাও! কী হইল তুমার, দিনের দ্বিতীয় টিরিপেই সব ভুইলা গেলে কেম্নে কী অইবো!!

– (চমক ভেঙে লজ্জাবনত সুরে মা) হ্যাঁ হ্যাঁ, টেকা তুলতে যাইতাছি মুই, হেই খিয়াল আছে। কিন্তুক একডু আগে এইডা কী অইলো!

– কোনডা কী অইলো, মা? mayer mang mara

– (লজ্জিত সুরে) আরে, এ্যাই যে হগ্গলে তরে মোরে গিন্নি-ভাতার বানায় দিয়া গেলো গা! ছিহ, হগ্গলে অহন থেইকা মোরে তর বৌ হিসাবে চিনতাছে। কী শরমের কথা না বিষয়ডা!

– (মাকে প্রবোধ দেয় ছেলে) আহারে আম্মাজান। এই ছুডু বিষয়ে লজ্জা পাইতাছ তুমি। এইসব ভিন দেশের মাইনষে কেউই তুমারে আমারে কাওরেই ওম্নে কইরা চিনে না, তাইলে হেরা মোগো কী ভাবলো তাতে মোগো কার কী আসে যায়! তার থেইকা বড় কথা, গত রাইতে তুমি-ই ত কইলা তুমি মোর বৌ হওনের পাশাপাশি মোর প্রেমিকা হইবার চাও, তাইলে অহন এতডি শরমিন্দা পাইতাছ ক্যান??

– (একটু ধাতস্থ হয় মা) আহা বুঝছ না ক্যান! রাইতে একলা ছইয়ের ভেতর তরে বলা এক জিনিস, আর এই ভর সকালে হগ্গলের সামনে শোনা আরেক জিনিস। দুইটার মইদ্যে ম্যালা তফাত আছে, বাজান!

– কুনো তফাত নাই, আম্মাজান। তুমি এইসব কথারে সহজভাবে নেও। সারাদিন এম্নে আরো অনেক কথা শুনবা। এখন যাও, এ্যালা ওইসব শরম-শরমিন্দা থুইয়া যাও টেকা তুইলা মোরে বৈঠা বাওনে সাহায্য করো, যাও, মা।

ঠিকই বলেছে, ছেলে। এসব কথা পরে তাদের মা ছেলের একান্ত সময়ের জন্য তুলে রেখে আপাতত এই মাঝির কাজে হাত দেয় জুলেখা। ঝটপট টাকাগুলো তুলে আবারো বৈঠা বেয়ে এপারের বহল্লার হাট ঘাটে নৌকা ভেড়ায় তারা। গতবারের যাত্রীদের মত এই বারের যাত্রীরাও নৌকা থেকে নামার সময় জুলেখার গিন্নিপনার প্রশংসা করে অনেক কথা বলে। আবারো মা লজ্জা পেলেও ততক্ষণে তার কিছুটা ধাতস্থ হয়ে গেছিল বিষয়টা। সে বুঝল, আজ সারাদিন নৌকায় যাত্রী পারাপারে আরো অসংখ্যবার এসব চটুল/অশ্লীল/কামনাময়ী মন্তব্য শুনতে হবে তাদের। hindu magi muslim choti হিন্দু গুদে ইসলামিক চোদোন

এভাবেই, সেদিন দুপুর পর্যন্ত এপারে বহল্লার হাট ওপারে ধামুরগাঙ চরে অসংখ্যবার নৌকা পারাপার করে বেশ ভালোই টাকা পয়সা কামায় তারা মায়ে-পোয়ে। সূর্য এখন ঠিক মাথার উপর। মধ্যদুপুরের প্রচন্ড রোদে নৌকা চালানো কষ্টকর বলে বিশ্রাম ও দুপুরের খাবারের বিরতি নিবে বলে তারা ঠিক করলো। তবে তার আগে, জয়নালের বাজার-সদাই করতে হবে ও বাচ্চাকে দুধ খাইয়ে মাকে রান্না করতে হবে।

নৌকা এপারের বহল্লার হাট ঘাটে খুঁটিতে বেঁধে কামাইয়ের টাকা দিয়ে বাজার করতে ঘাটের ভেতর হাটের উদ্দেশ্যে হাঁটা দেয় যুবক ছেলে জয়নাল। ওদিকে মা ছইয়ের ভেতর ঢুকে, বোরখা উঠিয়ে ম্যাক্সির ফাঁক গলে মেয়েকে বুকে নিয়ে দুধ খাইয়ে দেয়। সারাদিন মোটেও জ্বালায়নি এই পিচ্চি কন্যাটা। নিজের মনে ছইয়ের ভেতর খেলাধুলা করেছে। অথবা, ছইয়ের ভেতরে বসা মহিলা যাত্রিদের কোলে কোলে গিয়ে আদর নিয়েছে। সম্পর্কে জয়নালের বোন জেসমিনকে দেখে সব মহিলা যাত্রীই ভেবেছে – মেয়েটা জুলেখা বিবির গর্ভে জন্মানো জয়নাল মাঝির সন্তান! বাবা-মার সাথে চেহারায় ও গায়ের কালো রঙে মিল আছে বলে অনেক নারী-ই জেসমিনকে “সোনায় সোহাগা বাচ্চা/আদুরে দুলালী” বলে সম্বোধন করেছে। mayer mang mara

বাচ্চাকে দুধ দিতে দিতে এসব কথা মনে পড়ে আবারো খানিকটা লজ্জা পায় মা জুলেখা। “নাহ, মাতারি বেডি, বেডার বৌ যহন অইছসই, তাইলে এইডা বেডার মাইয়া হিসাবেই মাইনা ল রে বেডির ঝি!”, মনে মনে নিজেকে এসব প্রবোধ দিয়ে বাচ্চাকে দুধ খাওয়ানো শেষে ঘুম পাড়িয়ে দুপুরের রান্না করতে গলুইয়ে বসে মা। রান্নার আয়োজন সামান্য, ভাত-ডাল-লাউশাক ভাজি-আলুভর্তা। নদী কেন্দ্রীক জীবনের এসব মানুষের মতই জয়নাল-জুলেখা রাতে কেবল মাছ তরকারি দিয়ে ভাত খায়, বাকি দিনটা ভাজি-ভর্তা-পান্তা দিয়েই কাটিয়ে দেয়।

এদিকে, হাটের ভেতর বাচ্চার দুধ, রাতে রান্নার জন্য নদীর বড় রুই মাছ (মাকে চোদা শুরু করার পর থেকে গত এক সপ্তাহে তেমন মাছ ধরা হচ্ছে না জয়নালের, তাই বাজারের কেনা মাছই ভরসা), তেল-শাক ইত্যাদি কিনে ঘাটে ফেরার পথে স্থানীয় স্বাস্থ্য সেবা ক্লিনিকে ঢুঁ মারে ছেলে। ভারত, বাংলাদেশসহ এই প্রান্তের সব গ্রামগঞ্জে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য পিল/কনডম ফ্রি-তে সরকারের পক্ষ থেকে দেয়া হয়। অবশ্য, দরিদ্র মাঝি জয়নালের পক্ষে তা নাহলে এত টাকা দিয়ে এসব পিল কেনাও কখনো হতো না। বস্তুত, মা জুলেখা রাজশাহীর গ্রামে থাকত বলেই বিষয়টা মা জানত, নাহলে ৪ টে বৌ পরিত্যক্ত ও সন্তানহীন জয়নালের এসব কখনো ব্যবহারের দরকার পড়ে নাই বলে সরকারের এসব কর্মকান্ড জানতোই না সে!

যাই হোক, স্বাস্থ্য সেবা ক্লিনিকের ডাক্তার আপা জয়নালের মুখে পিল দেবার অনুরোধ শুনে জয়নালকে পিলের পরিবর্তে কনডোম ব্যবহারের পরামর্শ দেয়। তবে, সেটা শোনার পর জয়নালের মুখে ভীষন অনীহা ও জয়নালের ৬ ফুট ১ ইঞ্চি দেহের মত বড়সড় ধোনের কনডোম বাজারে আছে কীনা সন্দেহে জয়নালকে জন্মবিরতিকরণ পিল দিতে রাজি হয়। তবে, জয়নালকে সাবধান করে দেয় যে – পিল খাওয়ালে বৌয়েরা বেশ মুটকি বা ভারী দেহে পরিণত হতে পারে।

ডাক্তার আপার মুখে জন্মবিরতিকরণ পিল খাবার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা শুনে জয়নাল মুচকি হাসি দিয়ে বলে,

– “আপা, আন্নে এইডা নিয়া কুনো চিন্তা কইরেন না। আমার বৌ এম্নেতেও বেবাকডি মোটা, ধুমসি বেডি ছাওয়াল। হের মত হস্তিনী শইলের ঝি-বেডির জইন্যে পিল খাওনই ভালা আছে।” mayer mang mara

ডাক্তার আপাও জয়নালের সহজসরল গ্রাম্য স্বীকারোক্তিতে মজা পায়। “নাহ, লোকটা দানবের মত হলেও বেশ মজার মনমানসিকতার লোক! এর বৌ-টাও নিশ্চিত দানবীয় ধরনেরই হবে। নাহয় এই সুপুরুষকে রাতের বেলা ঠান্ডা করা কোন সাধারণ বাঙালি নারীর কম্মো নয়!! এই গেঁয়ো লোকটার বৌকে একদিন সময় করে দেখতে যেতে হবে।” – এসব চিন্তা করতে করতে ডাক্তার আপা জুলেখার জন্য প্রতিদিন ১ টি পিল হিসাবে প্রতিমাসে ২৮ টি পিল লাগবে ধরে নিয়ে আগামী ৬ মাসের জন্য স্বল্পমাত্রার জন্মবিরতিকরণ পিল “নরডেট ২৮ (Nordet 28)” জয়নালের হাতে তুলে দেয়। আরো বলে যে, আগামী সপ্তাহে কোন এক দিন ডাক্তার আপা জয়নালের বৌকে স্বাস্থ্য পরামর্শ দিতে তাদের বাড়ি আসবে।

প্রতিত্তোরে জয়নাল ডাক্তার আপাকে তাদের নৌকার উপর সংসারের গল্প শুনিয়ে ২ দিন পরে দুপুর তাদের সাথে ভাত খাবার অনুরোধ জানায়। ডাক্তার আপা তাতে সম্মতি দিলে জয়নাল খুশিমনে এবার নৌকার উদ্দেশ্যে পা বাড়ায়। যাক, ডাক্তার আপা আসলে মায়ের পাশাপাশি ছোট্ট বোনটার ডাক্তার দেখানো – এক কাজে দুই কাজ হবে বটে!

নৌকায় ফিরে দেখে, ততক্ষণে বোনকে ছইয়ের ভেতর ঘুম পাড়িয়ে মা রান্না শেষ করে তার জন্য অপেক্ষা করছে৷ মার এক হাতে গুঁড়ো দুধ, রুই মাছ, তেল ইত্যাদি বাজার সদাই দিয়ে, মার অন্য হাতে পিলের প্যাকেটটা ধরিয়ে মুচকি হাসি দেয় জোয়ান ছেলে। পেটের ছেলের চোদনে যুবতী কামুক মা যেন পোয়াতি না হয়, সেজন্যে নিজ মাকে বাজার থেকে পিল এনে দিচ্ছে কামার্ত যুবক ছেলে – এই চিন্তায় সলজ্জ নয়নে জুলেখা ছইয়ের ভেতরে রাখা চাবি দেয়া আলমারির ভেতর পিলের প্যাকেটটা সাবধানে রেখে দেয়। যেহেতু ছইয়ের ভেতর যাত্রী হিসেবে মেয়েরা বসে, তাই এসব মেয়েলি জিনিপত্র তাদের চোখের আড়ালে লুকিয়ে রাখাই ভালো। এই ৪৫ বছরে এখনো তরুনীদের মতই তীব্র বেগে মাসিক হয় মা জুলেখার।

একটুপর, মা ছেলে একসাথে দুপুরের খাবার খেতে বসলে, আগামী ২ দিন পর ডাক্তার আপার তাদের নৌকায় এসে তাদের স্বামী-বৌ-বাচ্চার স্বাস্থ্য পরীক্ষার বিষয়টা জয়নাল মাকে জানায়। মায়ের জন্য বৌ হিসেবে দায়িত্বের পাশাপাশি ছোট বোনের জন্য জয়নালের পিতৃতান্ত্রিক স্নেহ দেখে বেশ খুশি হয় জুলেখা বিবি। গলায় প্রবল আনন্দ নিয়ে ছেলেকে বলে, mayer mang mara

– যাক বাজান, তর ছোট বোইনডারে তাইলে আদর দেওন শিখলি! মায়ের লগে লগে তর সব ভাই-বোইনরে সারা জীবন দেইখা রাখিস রে বাপ। তুই হেগোর বড় ভাই। হেগোর বাপের লাহান দায়িত্ব তর।

– আহারে আম্মা, বাপ হইতে পারুম কীনা পরের হিসাব, তয় এইটা জানি এই ছুডু বোইনের লাইগাই তুমার বুকে দুধ আইছে, যেটা মুই রোইজ রাইতে পেট ভইরা খাইতাছি। বোইনের প্রতি দরদতো মোর থাকবোই, তাই না?!

– যাহ শয়তান দামড়া পুলা! দুধ খাওনের লগে দিয়া মারে বৌ বানায়া লইছস, হেই হিসাবে মার বাচ্চাগোর বাপ-ও ওহন থেইকা তুই! তরে বাপের লাহান বাচ্চাগোরে সুহাগ দিতে দেখলে তর বৌ হইতে মোর আরো ভালা লাগবো রে, বাজান।

– হুমম গত রাইতের পর আরেকবার বুঝছি মা, তুমরার লাহান বেডি ছাওয়ালরে মোরে সংসার কইরা সুখী রাখতে হইবো। তুমরারে সবসময় গিন্নির মত থাকতে দেওন লাগবো, আর নিজেরে তুমার ভাতার অইতে অইবো!

– (মায়ের কন্ঠে সন্তুষ্টি) এইতো বুঝছস এ্যালা! মোর লাহান ধামড়ি বেচ্ছানিরে সংসারের গিন্নি বানায়া রাখলেই তর মত মরদরে দিনের কাজেকামে সাহায্য ও রাইতে সুহাগ করবার পারুম মুই। জামাই বউ সিরিজ চটি গল্প ৩ – bou k choda

ঝোঁকের মাথায় লজ্জার মাথা খেয়ে, এই দিনের বেলায় কথাডা বলেই প্রচন্ড লজ্জায় ছেলের সামনে থেকে এঁটো থালাবাসন ধুতে উঠার ছলে সরে যায় মা জুলেখা। মায়ের মুখে শোনা আদর্শ গিন্নিসুলভ কথা শুনে তখন খুবই সুখী বোধ করেছিল ছেলে জয়নাল।

একটু পর, দুপুর থেকে শুরু করে দিনের বাকি সময়টা তারা মা-ছেলে মিলে আবারো এপার থেকে ওপার যাত্রী পরিবহন করতে লাগলো। অবশেষে, সূর্য ডোবার ঘন্টা খানেক আগে বিকেলের দিকে সেদিনের মত মাঝির কাজ থামিয়ে, নৌকা দিয়ে নদীর তীর ঘেঁষে ওপাশের ঘাট ধামুরগাঙ চর থেকে বেশ দূরে চরের নিরিবিলি জায়গায় সে রাতের জন্য নৌকা নোঙর করে খুঁটি বাঁধে জয়নাল।

সারাদিনের পরিশ্রান্ত-ক্লান্ত দেহে নদীর পানিতে সাঁতরে গোসল করে নদীচরের বালুতে শুয়ে বিশ্রাম নেয় ছেলে। বিকেলে নদীর ঠান্ডা বাতাসে শরীর জুড়োলে চরে উঠে বসে জয়নাল। দেখে, তার মা জুলেখা-ও এই ফাঁকে গতরাতের পর আজ সারা দিনের ঘর্মাক্ত কলেবরের ঘোমটা-ম্যাক্সি ছেড়ে নদীর পানিতে গোসল সেরে উঠে নতুন ব্লাউজ পেটিকোট পড়ে নৌকার গলুইয়ে দাঁড়িয়ে তার ভেজা, কোমড় পর্যন্ত লম্বা, বিশাল গোছের এলোচুল ঝাড়ছিল। mayer mang mara

হলুদ রঙের সুতি কাপড়ের স্লিভলেস ব্লাউজ ও হালকা নীল রঙের পেটিকোট পড়ে গলুইতে দাঁড়ানো সদ্য স্নান করা মাকে দূর থেকে দেখে প্রাচীন কাম-দেবীর মত অপূর্ব সুন্দরী লাগলো জয়নালের চোখে! মা গামছা দিয়ে কোমড় বাঁকিয়ে মাথা ঝুঁকিয়ে তার পুরো কামোত্তেজক ভরাট দেহের দুধ-পাছা দুলিয়ে সজোরে চুল ঝাড়ছিল, আর শেষ বিকেলের সোনারঙা সূর্যের আলো তার ভেজা চুলে পড়ে আয়নার মত ঝিলিক দিয়ে উঠছিল। ৪৫ বছর বয়সের এই কৃষ্ণকলি মায়ের মনপ্রাণ আকুল করা সৌন্দর্যে বিমোহিত হয়ে মার রূপ-যৌবন বালিতে বসেই পরান ভরে গিলছিল ছেলে জয়নাল। গলুইয়ের উপর থেকে সেটা খেয়াল করে মুচকি হেসে লাস্যময়ী নায়িকার মত ভঙ্গিতে হাত বাড়িয়ে ছেলেকে নৌকার ওপর আসতে বলে মা।

মায়ের এমন কামনাময়ী আহ্বানে ছুটে গিয়ে নৌকায় উঠে গলুইয়ের প্রান্তে পাটাতনের উপর বসে, ছেলে মূর্তির মত বিহ্বল চোখে কামুক মাকে দেখতে থাকে। জয়নালের বিমুগ্ধ দৃষ্টির সামনে কেবলমাত্র হলুদ ব্লাউজ ও হালকা নীল সায়াতে দেহের সামান্য অংশ ঢাকা মা শরীর ঝাঁকিয়ে চুল ঝাড়া শেষে, ঘামেভেজা সারাদিনের ম্যাক্সি-বোরখা ছইয়ের উপর শুকোতে দিয়ে, আজ সকালে ধোয়া ইতোমধ্যে শুকোনো গতরাতের সাদা ব্লাউজ-সায়া, গদির চাদর-ছেলের লুঙ্গি ভাঁজ করে ছইয়ের ভেতর আলমারিতে তুলে রাখে। ছোট্ট বোনটা তখনো ছইয়ের ভেতর কাঁথার তলে চুপচাপ ঘুমিয়ে ছিল।

বোনকে ওইভাবে রেখে, মা আবারো নৌকার ছই থেকে বিকেলের আলোয় বেড়িয়ে আসে ও হেঁটে হেঁটে গলুইয়ের প্রান্তে পাটাতনের উপর ছেলের পাশে গায়ে গা ঘেঁষে বসে। মায়ের এই বসাটা ছিল – ঠিক যেন কোন প্রেমিকা প্রেম করতে তার প্রেমিকের পাশে গিয়ে বসলো!

জয়নালের দেহের বামপাশে বসা প্রেমিকা-রূপী মা জুলেখাকে নিজের বাম হাতে জড়িয়ে ধরে সে। মা ছেলের কোলে নিজের বাম হাত রেখে, ডান হাতে ছেলের গলা পেঁচিয়ে ছেলের ডান কাঁধে মা মুখ গুঁজে দেয়। মায়ের ভেজা এলোচুলে মুখ ডুবিয়ে চুলের সুবাস নিতে নিতে ও মার চকচকে কালো কপালে কোমল মায়ায় ঠোঁট বুলিয়ে সস্নেহে চুমু খায় জয়নাল।

ছেলের অধর স্পর্শে মুখ তুলে ছেলের চোখে চোখ রেখে তাকায় মা জুলেখা। জয়নাল অবাক হয়ে দেখে, মায়ের সে দৃষ্টিতে প্রতিরাতের মত সচরাচর থাকা কোন কাম-চাহিদা বা কাম-পিপাসা নেই। বরং কেমন যেন একটা মেয়েলি প্রেমময়ী প্রেয়সীর ভালোবাসার দৃষ্টি সেখানে!

এর আগে ৪ বার বিয়ে করা ও অনেকগুলো মাগী লাগানো জয়নালের ভাগ্যে আগে কখনোই কোন নারীকে এভাবে প্রেমিকা রূপে বাহু লগ্ন করার সৌভাগ্য জোটে নি। তার জন্য একেবারেই অন্যরকম ছিল সেই বিকেলের অনুভূতিটা। একইভাবে, ৩ টে স্বামীর ঘর করা মা জুলেখার জন্যেও পেটের ছেলেকে প্রেমিক পুরুষ বানিয়ে ভালোবাসার দেবতা হিসেবে পাওয়ার অনুভূতিটা পরম স্বস্তিদায়ক ছিল। মা ছেলে পরস্পরের চোখের এই প্রেমসুধা দেখার এক পর্যায়ে মা চোখ দুটো বন্ধ করে ফেলে। মায়ের বদ্ধ চোখের টানা টানা কাজলকালো পাপড়িতে পরম আবেগে ছোট ছোট দুটো চুমু খায় প্রেমিক জয়নাল। আস্তেধীরে চোখ মেলে মোলায়েম সুরে মা শেষ বিকেলের এই নীরবতা ভঙ্গ করে বলে, mayer mang mara

– বাজন গো, ও বাজান, তুমার মারে বান্ধবী হিসেবে কেমুন লাগতাছে তুমার বাজান?

মায়ের মুখে ‘তুই’ এর পরিবর্তে জীবনে এই প্রথমবার ‘তুমি’ সম্বোধনে কেমন যেন শিউরে উঠে জয়নালের দেহের সব লোম। মা যে তাকে মনের রাজা হিসেবে বন্ধু বানিয়ে তার সাথে অল্প বয়সের তরুনীদের মত প্রেম করছে, সেটার আবেশে জড়ানো গলায় ছেলে বলে,

– খুব ভাল্লাগতাসে মা। মনে হইতাসে এম্নে বাকি সারাডা জীবন তোমারে পাশে বসায়া নৌকায় প্রেম-ভালোবাসা কইরা জীবনডা কাটায়া দেই। আইজকার মত এমুন দরদ দিয়া মোরে কহনো কোন মাইয়া ভালোবাসে নাই গো, আম্মাজান!

– হুমম বাপধন, সেটা মুই বুঝি বইলাই না তুমারে মাইয়াগোর পরানের রাজা বানাইবার চাইছি। মনে রাইখো জয়নাল, তুমার মা শুধুই গা-গতরের একটা বেডি না, বরং তুমার সারা জীবনভর একডা বান্ধবী। মারে প্রেমিকার মত মায়া মমতা দিলে তুমার আমার সংসার আরো মিঠা হইবো, সোনা পোলাডারে।

– মাগো, তুমার মত মিঠা নারীরে পাইয়া মোর এই গরীব পানসীতে সূর্যের কিরণ আইছে গো মা। আইজ থেইকা তুমি মোর কইলজার রানী হইলা, জুলেখা আম্মাগো।

– তুমার মায়েও তুমার মত পুলারে ভালোবাইসা সুখী রে। তুমার মারে এম্নে কইরা সবসময় আদর কইরো গো বাজান। mayer mang mara

এভাবে, মা ছেলের মাঝে প্রেমময় ভাব-ভালোবাসা বিনিময়ের এক ফাঁকে ছেলে মায়ের পুরুষ্টু ঠোঁটের পাতায় ছোট করে একটা চুমু খায়। মার উপরের ঠোঁটটা অল্প ফাঁক হলে নিজের ঠোঁটের ফাঁকে চেপে মিস্টি চুম্বন আদানপ্রদান চলে তাদের। এমন আবেগী চুমোচুমির মাঝে মা হঠাৎ ছেলের পাশ থেকে উঠে আবার ছইয়ের ভেতর যায়। ছোট আলমারিটা খুলে নিজের প্রসাধনী বক্সটা বের করে সেখান থেকে একটা গোলাপী বড় আকারে টিপ নিয়ে কপালের ঠিক মাঝখানে পড়ে জুলেখা। ঠোঁটে হালকা করে গোলাপী লিপস্টিক বুলোয়। চোখে মোটা করে কাজল দিয়ে হাতে একটা গোলাপী নেইলপালিশ নিয়ে আবার নৌকার গলুইয়ে ছেলের কাছে ফিরে আসে সে। বাইরে তখনো পশ্চিমাকাশের সূর্যের শেষ আলো খেলা করছিল।

সে অদ্ভুত আলোয় গোলাপি টিপ দেয়া, খোলা কালো চুলে কাজলকালো চোখে গোলাপী লিপস্টিক দেয়া মাকে দেখে মায়া হরিণ ভেবে বিভ্রম হলো জয়নালের। ছেলের ঘোর লাগা দৃষ্টির সামনে ছেলের পাশে বসে জয়নালের হাতে গোলাপি নেইলপলিশটা তুলে দেয়। মৃদু গলায় বলে,

– বাজান, তুমার প্রেমিকা জুলেখা বিবির হাতে পায়ের আঙুলে লক্ষ্মী সোয়ামির লাহান পলিশডা লাগায় দাও দেহি, সোনা মানিক আমার! দেহি, প্রেমিকারে কেমুন সাজাইতে পারে আমার জুয়ান প্রেমিকডা?

মায়ের এমন উগ্র আহ্বানে সাড়া না দিয়ে থাকা অসম্ভব। গলুইয়ের পাটাতনে বসা মায়ের সামনে দুই পা-হাঁটু গুটিয়ে নৌকার কাঠে বসে পড়ে জয়নাল। মার পরনের হারকা নীল সায়াটা হাঁটুতে তুলে মাথা নিচু করে মার দুপায়ের নখে গোলাপি নেইলপালিশ লাগিয়ে দেয়৷ এরপর, মাক তার হাঁটুতে দুই হাত রাখায় মার হাতের আঙুলের নখে যত্ন করে গোলাপি নেইলপালিশের আস্তরণ দেয়। হাতে পায়ে গোলাপি পলিশ দেয়া মায়ের কোলে বুক ঠেকিয়ে জয়নাল তার মাথাটা উপরে তুলে দিতেই মা জুলেখা তার খোলা থাকে চুল সমেত মাথা ঝুঁকিয়ে ছেলের খোলা ঠোঁটগুলো নিজের লিপস্টিক দেয়া মোটা ঠোঁটে পুরে ধীরেধীরে চুষতে শুরু করে। ছেলের মাথার চারপাশে মার খোলা চুলগুলো ছড়িয়ে জয়নালের চোখে বিকেলের আলো আসা বন্ধ হয়ে গেছিল।

এভাবে, মার বিশাল চুলের আড়ালের অন্ধকার জগতে কতক্ষণ মাকে চুমিয়েছে ঠিক জানে না ছেলে। তবে, মা যখন চুমোনো ছেড়ে মাথা তুলে তখন পশ্চিমাকাশে সূর্য ডুবে গেছে। আশেপাশের ম্লান আলোয় মার পুরো ঠোঁট, মুখ, গাল, নাকে থেবড়ে যাওয়া সস্তা লিপস্টিক আর মার ফোঁস ফোঁস নিশ্বাস দেখতে পেল সে। গলায় উন্মাদনা নিয়ে মা ফিসফিস করে বলে, mayer mang mara

– বাজানরে, সইন্ধ্যা নামছে। মোরে ছইয়ের ভিত্রে লয়া সারাদিনে বুকে জমা দুধডি টাইনা খায়া বুকের ব্যথাডা কমায় দে ত, বাপ। তর বোইনরে এখন দিয়া গুড়া দুধ খাওয়ামু যহন, আইজকা থেইকা এই সবডি দুধ রোইজ তরেই খাইয়া শ্যাষ করন লাগবো! পারবি ত বাপ রোইজ তর মার বুকের ব্যথা কমাইতে?

– (ছেলের গলায় অপরিসীম প্রশান্তি) পারমু না মানে, খুব পারুম মা। তুমি খালি দ্যাখো, কেম্নে নিয়ম কইরা রোইজ তুমার বুকের দুধ চুইষা মুই তুমারে আরাম দিতাসি। তুমার দুধ-খোর জুয়ান পুলা থাকতে হেইডি লয়া একডুও চিন্তা নিও না, মা।

এই বলে জয়নাল নিজে উঠে দাঁড়িয়ে জুলেখাকেও নৌকার উপর টেনে দাঁড় করায়। এরপর, মায়ের ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার প্রায় ৮৫ কেজি ওজনের বিশালবপু ধুমসি বেটি-ছাওয়ালের মত দেহটা অনায়াসে কোলে তুলে নেয় বলশালী জয়নাল। মার এই ভারী দেহটা তোলার মতই উপযুক্ত তার ৬ ফুট ১ ইঞ্চির প্রায় ১০০ কেজি ওজনের পেটানো শরীরটা। জুলেখা মনে মনে অবাক হয়, তার তিন স্বামী তাকে দাঁড়িয়ে থেকে কোলে নেয়া ত দূরের কথা, শোয়া অবস্থাতেও জীবনে তার মদালসা দেহটা বুকে নেয়ার সাহস করে নাই তারা! জোয়ান মরদের কোলে চড়ার সৌভাগ্য তার ছেলের মাধ্যমেই গত এক সপ্তাহে ক্রমাগত পূরণ হচ্ছে।

মায়ের দেহটা কোলে নিয়ে হেঁটে মাথা নুইয়ে ছইয়ের ভেতর ঢুকে বিছানায় চিত করে শুইয়ে দেয় জয়নাল। ছোট বোনের ঘুমন্ত দেহটা সাবধানে ঠেলে গদির এক প্রান্তে সরিয়ে দিয়ে, ছইয়ের মাথার কাছে থাকা হারিকেনটা জ্বালিয়ে দেয় সে। হারিকেনের উজ্জ্বল আলোয় বালিশে এলোচুলে থাকা মার হলুদ স্লিভলেস ব্লাউজ ও হালকা নীল সায়ায় ঢাকা ভরপুর দেহটা একপলক দেখে, মার দেহে দেহ লাগিয়ে সামনাসামনি শুয়ে মাকে জড়িয়ে ধরে তার গলায়, ঘাড়ে, চওড়া দু’হাতের খোলা মাংসে দাঁত বসিয়ে ছোট ছোট কামড় দিতে লাগলো। এতে, গরম খেয়ে নিজের সায়া কোমড়ে তুলে, দুপা দুদিকে মেলে সন্তানকে বুকের উপর চেপে ধরল জুলেখা। mayer mang mara

জয়নাল মার হলুদ ব্লাউজের বোতাম গুলো সামনে থেকে খুলে কাপড়ের দু’প্রান্ত সরাতেই মার ৪৪ সাইজের তরমুজের মত দুধগুলো খাঁড়া বোঁটা নিয়ে লাফিয়ে বেরিয়ে এলো। দুধগুলো বোঁটাসহ জয়নাল তার সবল দু’হাতে চেপে ধরতেই ফিনকি দিয়ে বেরুনো দুটো সাদা দুধের ধারা ছেলের মুখে ছিটকে উঠে৷ রোজকার মত মাথা নামিয়ে মার বুকের গরম দুধ চুষে খেতে খেতে ম্যানাদুটো সে চটকে চাবকে দেয়। মায়ের কালোজামের মত বোঁটা চুষে, জিব দিয়ে বোঁটা একটু নেড়েচেড়ে দেয় ছেলে। দুধের বোঁটা দাঁতের মাঝে নিয়ে মাই শুদ্ধু টেনে টেনে চুষছে। আরামে বুক চেতিয়ে আরো ভাল করে নরম মাইয়ের দুটো পাহাড় ছেলের মুখের সামনে এগিয়ে দেয় জুলেখা। জয়নাল বোঁটাতে জোরে কামড় দিয়ে টেনে মাই ছেঁড়ে দিতেই নরম বেলুনের মতন মাই খানা আবার নিজের আকারে ফিরে গেল। দুধের বোঁটার চারপাশে কালো কুচকুচে এরিওলার ওপরে জিবের ডগা দিয়ে চেটে দেয়ায় দুধের চামড়ায় ছেলের খড়খড়ে মুখভর্তি দাঁড়ি-গোঁফের স্পর্শে শিউরে উঠে মা জুলেখা।

“উফফফ আহহহ ওমাআআ উহহহ উমমমম উফফফ আহহহ” করে তারস্বরে গলা ফাটিয়ে কামজড়ানো শীৎকার দিতে থাকলো মা। ফলে, ক্রমান্বয়ে মায়ের দুধ চোষার তীব্রতা আরো বাড়ায় ছেলে। বাম দিকের দুধ হাতের মধ্যে নিয়ে বোঁটা দুই আঙ্গুলের মধ্যে ঘুরিয়ে ঘুরিয়ে দিয়ে তুলতুলে মাই ময়দার তালের মতন মাখামাখি শুরু করে দেয় সে। ডান দিকের মাই অনেকক্ষণ খাওয়া চোষা হয়ে যাবার পরে বাম দিকের মাইয়ের ওপরে নজর দিল জয়নাল, আর তখন ডান দিকের মাই হাতে নিয়ে পেষণ মর্দন করতে থাকে। এইভাবে এক এক করে মাই খেয়ে চুষে, পিষে, চিবিয়ে, জুলেখার মাইয়ের বোঁটা থেকে দুধ খেয়ে ম্যানাগুলো ধামসে-ছিবড়ে দিল প্রেমিক ছেলে।

মাকে এবার শোয়া থেকে টেনে কোলে বসিয়ে নেয় জয়নাল। সায়াটা কোমরে জড়িয়ে ছেলের কোলে উঠে দুপায়ে ছেলের কোমড়ে বেড় দিয়ে ধরে দু’হাতে নিজের দুটো সুবিশাল মাই জয়নালের মুখে বাড়িয়ে দেয় জুলেখা। ছেলেও দিব্যি নিজের দু’হাতে মার মাইদুটো ধরে পিষে পিষে দুধ চুষতে থাকে। জুলেখার বেজায় রকম বড় মাই পিষতে দু’হাতের বদলে চার হাত লাগানোয় আরো বেশি সুবিধা হচ্ছিল জয়নালের।

চটকে চটকে মায়ের ৪৪ সাইজের মাইজোড়ার চূড়ান্ত পরীক্ষা নিচ্ছে যেন মরদ ছেলে। একসময় স্তনের গোড়া পিষে ধরে পাম্প করতে থাকে জয়নাল। ইচ্ছা আছে, দুধের বোটা দিয়ে বেরুনো শেষ বিন্দু রসও চুষে খাবে। দুধ খাবার সাথে সাথে কোলে বসা মার গলা, ঘাড়, বুক নিংড়ানো দুধে জমা সব ঘাম জিভ বের করে চেটে খাচ্ছে সে। এভাবে, গত আধা ঘন্টায় পদ্মা নদীর বিরান চরে নৌকায় ছইয়ের আড়ালে টানা দুধ খাচ্ছে জোয়ান পুলা জয়নাল। কামড়ে, চুষে, টিপে জুলেখার টাইট দুধজোড়া ঝুলিয়ে বেহাল দশা না করে যেন সে কোনমতেই ছাড়বে না! mayer mang mara

অবশেষে, মার ম্যানার বোঁটা দিয়ে তরল দুধের ধারা বেরুনো স্তিমিত হলে জয়নাল বুঝে, মার বুকে জমা দুধ আপাতত শেষ। সেইসাথে, জুলেখার বুকের ভার কমে ব্যাথাটাও মিলিয়ে যায়। যথারীতি, মার বুক নিংড়ানো দুধের ছিটায় দুজনের শরীরের সামনের খোলা অংশটা পুরোটাই ভিজে জবজবে। ব্লাউজ-সায়ার ঝুলে থাকা সুতি কাপড়ে সেগুলো মুছে ছেলের মাথাটা নিজের বুকের খাঁজে চেপে ধরে ছেলের মাথায়, চুলে হাত বুলিয়ে চুমু খায় মা জুলেখা। সন্তুষ্ট কন্ঠে বলে,

– উফফ বাজানরে, তুই পারোস-ও বাজান! মোর ৫ বাচ্চার মইদ্যে তুই ছুডুবেলা থেইকাই মোর দুধডিরে সবচাইতে বেশি পছন্দ করস। ছুডু থাকতেও মার ম্যানা চুইষা শেষ ফোঁটা দুধ না খাইলে তর ঘুম আইতো না! এত্তগুলা সময় বাদে, এই ৩০ বছর বয়সেও তেমনি দুধ-পাগলা মা-সুহাগী আছস রে তুই, বাপধন!

– মা, তুমার দুধ চুইতে পারসি বইলাই না ছুডু থেইকা মোর এই মোষের লাহান গতরডা বানাইছি মুই! এহন বড় হইয়া তুমারে রাইতভর সেবা করতে মোর আরো বেশি তুমার দুধ খাওনের দরকার।

– (ছিনালি করে মা) হেইডা ত মুই জানি-ই। মার বুক চুইষা মধু খাইয়া হেই মধু বাঁশের লাহান ধোন দিয়া মায়ের গতরেই আবার হান্দায়া দেস! তা শোন বাজান, এ্যালা দেহি তর শক্তি কেমুন, মোর গর্তে….. জামাই বউ সিরিজ চটি গল্প ২ – jamai bou choti

আরো কিছু হয়তো বলতে যাচ্ছিল মা জুলেখা, কিন্তু বাইরে দূর থেকে আসা পুরুষ কন্ঠের ডাকে সেটা চাপা পড়ে যায়,

– (দূর থেকে আসা পুরুষ কন্ঠে) ওওওওওওওও জয়নাল। জয়নাল রেএএএএএএএএ, ওওওওওও জয়নাল রেএএএএএএএএ

কেমন যেন টেনে টেনে বাতাসে সুর করে ভাসছে সেই ধ্বনি। নৌকার অনতিদূরে কেও এসে ডাকছে জয়নালকে। mayer mang mara

ধরমর করে মাকে কোল থেকে নামিয়ে লুঙ্গিটা ঠিক করে একটা হাফ শার্ট গায়ে চাপায় জয়নাল। মা জুলেখা বানু-ও ছেলের কোল থেকে নেমে আলুথালু, দুমড়ানো-ভেজা ব্লাউজ-সায়া কোনমতে ঠিক করে পড়ে তার উপর কালো বোরখা চাপিয়ে নেয়।

বাচ্চা মেয়েটা এসময় হঠাৎ কেঁদে উঠে ঘুম থেকে উঠে পড়ায় মেয়েকে কোলে নিয়ে আদর করে শান্ত করতে থাকে।

ছইয়ের পর্দা সরিয়ে বাইরে বেড়িয়ে গলুইয়ের উঁচু পাটাতনে দাঁড়ায় জয়নাল। তাদের নৌকা থেকে ৫০০ ফিট মতন দূরত্বে আরেকটা নৌকা ধীরে ধীরে তাদের নৌকার দিকে এগিয়ে আসছে। ততক্ষণে চাঁদের আলো আকাশে জ্বলজ্বল করছে। সে আলোয় জয়নাল দেখে, দূরের ওই নৌকার গলুইয়ে দাঁড়িয়ে একজন পুরুষ উঁচু গলায় ক্ষনে ক্ষনে তার নাম ধরে হাঁক দিচ্ছে।

এতদূর থেকে পুরুষটাকে তেমন পরিস্কার দেখা যাচ্ছে না। কে সে? এই দূর গ্রামের পদ্মা নদীতে কে-ই বা তাদের মা-ছেলের খোঁজে আসবে? এখানে কে এমন আছে যে তার নাম জানে?

এসব দুঃশ্চিন্তা মাথায় নিয়ে জয়নাল দূরের অগ্রসরমান নৌকার পানে তাকায়। এসময় জুলেখা-ও মেয়েকে কোলে নিয়ে জয়নালের পাশে এসে দাঁড়ায়। ছেলের মত মায়ের মনেও নানান উৎকন্ঠা। এমন নির্জন, জন-মনিষ্যিহীন বিরান প্রান্তরে কে-ই বা অপ্রত্যাশিত কলরবে তাদের নৌকার দিকে এগিয়ে আসছে?

চলবে —————————

Leave a Comment